রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Tathagata Mukhopadhyay: 'আমায় ওয়েব সিরিজ বা সিনেমায় কেউ ডাকে না' - তথাগত মুখোপাধ্যায়

নিজস্ব সংবাদদাতা | ০৭ মে ২০২৪ ১৬ : ২৪Angana Ghosh


অর্পিতা দাস: স্টার জলসার রোশনাই ধারাবাহিকে দর্শকেরা একটি নতুন চরিত্রে দেখতে পাচ্ছেন তথাগত মুখোপাধ্যায়কে, যে রোশনাই কে যেকোনও মূল্যে নিজের করে পেতে চায়, এমন একটি খারাপ মানুষ রাকেশের চরিত্রে দারুন মানিয়েছে অভিনেতাকে। বেনারস থেকে শুটিং সেরে আপাতত কলকাতায় টিম "রোশনাই"। এই চরিত্রদের উপস্থিতি কতটা প্রকট হয়ে যাচ্ছে, সেই জন্য দায়ী সমাজই। ধারাবাহিক থেকে নারী পুরুষের সমানাধিকার- সবকিছু নিয়ে আড্ডায় তথাগত মুখোপাধ্যায়। 

প্রশ্ন : রাজেশ আসলে কেমন? 
তথাগত : রাজেশ বেনারসের ছেলে, একদম টক্সিক ম্যাসকুলিনিটির প্রতীক, অত্যন্ত প্রভাবশালী, ভোটে দাঁড়াতে চাই আর সেই কারণে লোকজন বেশ ভয় পায় তাকে। পুঁথিগত শিক্ষা থাকলেও আসলে ভাবনা চিন্তার ক্ষেত্রে খুবই অশিক্ষিত, একরোখা, জেদি। মানুষকে ও পণ্য বলে মনে করে, বাড়িতে পাঁচটি মেয়েকে এনে রেখেছে, যাদের প্রত্যেককেই সে বিয়ে করবে ভেবেছিল কিন্তু দাসীর মতো বানিয়ে রেখেছে। অবশেষে রোশনাইকে দেখে মনে হয়েছে একেই বিয়ে করবে সে। মানুষ হোক বা কোনও জিনিস ছিনিয়ে নেওয়াই রাজেশের অভ্যাস।
প্রশ্ন : "টক্সিক ম্যাসকুলিনিটি"- এই ধারাবাহিকে সেটা ভিলেন হিসেবে দেখানো হলেও বিভিন্ন ছবিতে বর্তমানে নায়ক হিসেবে দেখছি এই ধরনের চরিত্রের - বিষয়টি নিয়ে বিতর্ক চললেও অনেকেই খুব পছন্দ করছেন, উপভোগ করছেন? কী বলবেন এই বিষয়টা নিয়ে?

তথাগত : আমার মনে হয় এইটা সবাই চায়, মহিলা বা পুরুষ যেই হোক ক্ষমতার ক্ষেত্রে পলিগ্যামি চায়, আমি বিছানার ক্ষেত্রে বলছিনা ক্ষমতার ক্ষেত্রে, মানে যা ইচ্ছে তাই করব। যেমন জিটিএ গেমটা খুব জনপ্রিয়, যেখানে তুমি ইচ্ছে মত মানুষকে খুন করতে পারবে, অত্যাচার করতে পারবে। বেশিরভাগ মানুষ এখন সেই মানসিকতাই পোষণ করেন, তাই আমি এখন কথার চেয়ে কাজে বেশি লক্ষ্য রাখছি অর্থাৎ সবাই এখন খুব কথা বলে, সোশ্যাল মিডিয়ায় ভাল লিখছেন সবাই সবকিছু করছেন, সবাই অভিনেতা সবাই প্রযোজক সবাই পরিচালক, কিন্তু একটু লক্ষ্য করলে বোঝা যায় কারা এই মনোভাব পোষণ করেন এবং কারা এর বিপক্ষে। আমাদের সমাজে প্রত্যেক দিনই বৈবাহিক ধর্ষণ ঘটে চলেছে, ফিজিকাল অ্যাবিউজ, মেন্টাল অ্যাবিউজ প্রত্যেক বাড়িতেই হচ্ছে, সেই মহিলা বা পুরুষেরাই বাড়িতে হয়ত ঠিক এগুলোই করছেন বা এগুলো সহ্য করলেও সোশ্যাল মিডিয়া বা বাইরে এর বিপক্ষে গলা তোলেন, তাই সকলের আসল অ্যাকশনে একটু লক্ষ্য রাখা উচিত। 
প্রশ্ন : এই যে সম্পর্কে টক্সিসিটি, সেটা কী আসলে খুব সূক্ষ্ম জায়গাগুলো থেকেই শুরু হয়? যেমন বহু মহিলারাই পছন্দ করেন যে তাদের প্রেমিক বা স্বামী তাদের নিয়ে পজেসিভ, আবার পুরুষরাও, যেটাকে অনেক সময় কেয়ারিং তকমা দেওয়া হয়। 

তথাগত : আসলে মেয়েদের ক্ষেত্রে ব্যাপারটা খুব জটিল কারণ জটিলতাটা শুরু হয় মেয়েদের নিজেদেরকে পণ্য হিসেবে দেখানো থেকে। যেমন বিয়ে বাড়িতে গেলেই মহিলাদেরকে সুন্দর করে সেজে যেতে হবে, একটা বাচ্চা মেয়ে যে হয়তো অত বোঝেও না তাকেও সাজিয়ে নিয়ে যাওয়া হয়, ছেলেদের থেকে মেয়েদের ক্ষেত্রে এটা বেশি হয় অবশ্যই। যে হয়তো তথাকথিত সুন্দরী নয়, সমাজে বেরোলে তাকে সুন্দরী হয়ে যেতে হবে। কেন তোমাকে সুন্দরী হতেই হবে? বিয়ে বাড়িতে গেলে সাজতেই হবে যাতে অন্য পুরুষের আকৃষ্ট হয়, ছোটবেলা থেকে আমি লক্ষ্য করেছি সার্কাসে খেলা দেখানোর সময় মহিলাদের অত্যন্ত ছোট পোশাক এবং পুরুষেরা শরীর ঢাকা জামা পড়ে আছে, এটা আকর্ষণের একটা দিক, মহিলাদের নগ্নতা বিক্রি হয়, আর এই প্র্যাক্টিসটাই হয়ে আসছে সব জায়গায়। যতই ইকুয়ালিটি নিয়ে কথা বা লড়াই হোক, পুরুষ হয়ে মহিলাদেরকে বাসের সিট ছেড়ে দেওয়া বা গাড়ির গেট খুলে দেওয়া, এবং সেটাকে সভ্য পুরুষের তকমা দেওয়া, সবেতেই একটা নোংরা রাজনীতি লুকিয়ে আছে। পুরুষ এবং মহিলা ইকুয়াল নয়, শারীরিক দিক থেকে বা হরমোনাল দিক থেকে কখনওই সেটা সম্ভব নয়, দুজন পুরুষও নয়। কিন্তু যেটা সমান হতে পারে তা হল অধিকার, কিন্তু যতদিন সমাজে এই ভাবনাটা থাকবে যে নারীদের পুরুষদেরকে সব সময় পরিতৃপ্ত বা সন্তুষ্ট করতে হবে বিশেষ করে বাড়ির কর্তাদের, ততদিনে এটা বদলাবে না। আইনের ক্ষেত্রে যেমন সবার সমান অধিকার, ঠিক তেমনই একজন পুরুষ বা নারীর সব কাজের গুরুত্ব সমান হওয়া উচিত। অনেক বাড়িতেই আজও শুধু পুরুষরাই কর্মরত, সেখানে সেই পুরুষকে উচ্চপদে রাখা বা তার কাজটা কি শুধু গুরুত্ব দেওয়া সেটা কেন হবে? মহিলাটি না থাকলে তো বাড়ির কাজটা হতো না। আর এইসব কারণে যৌনতা নিয়ে মানুষের এত ট্যাবু, একজন পুরুষ একজন মহিলাকে যৌনতার প্রস্তাব দিলে সেটা নিয়ে ভিকটিম কার্ড খেলছেন সেই মহিলা, অর্থাৎ নিজেকে ইনফিরিয়ার প্রমাণ করে দিচ্ছেন। কেউ এই প্রস্তাব দিলে সরাসরি না বলে দিলেই হয় তার জন্য ভিকটিম কার্ড খেলা মানে নিজেকে ছোট করা, এবং সেটাকে অসংখ্য মহিলা সাপোর্ট করছেন সোশ্যাল মিডিয়ায়। তাই সমাজে এই ধরনের অশিক্ষিত চিন্তাভাবনা থাকবে ততদিন কিছুই ঠিক হবে না। আমাকে অনেকেই জিজ্ঞাসা করেন আমার ছবিতে যৌনতা দেখানো হয় না কেন? আমি দেখাবো না কারণ আমাদের দর্শকেরা এখনও প্রস্তুত নন। বিদেশি ছবিতে যেভাবে যৌনতা বা নগ্নতা দেখানো হয় আমাদের এখানে দেখানো হলে সেই দৃশ্যটা পর্ন সাইটেই যাবে, সেই অভিনেতা-অভিনেত্রীকে পর্নস্টার তকমা দেওয়া হবে। এই পিছিয়ে পড়া দেশে এটাই হয়ে আসছে, তাই দর্শকেরা যতটুকুর জন্য তৈরি আমি সেটাই দেখাই।
প্রশ্ন : একটি ধারাবাহিকের প্রসঙ্গে আসি, বেনারসে শুটিং এর অভিজ্ঞতা কেমন হল? 

তথাগত : ও হ্যাঁ! দারুন কিন্তু প্রচন্ড গরম ছিল, যদিও আমার বেশিরভাগ দৃশ্য বিকেলেই শুট হয়েছে, শন ও অনুষ্কার খুব পরিশ্রম হয়েছে এই গরমে। ওখানে শুটিং এর মাঝে দারুন সুস্বাদু খাবার লিট্টি দিয়ে আলু চোখা খেয়েছি। শন, অনুষ্কা দুজনেই আমার থেকে ছোট কিন্তু খুব ভাল বন্ধুত্ব হয়ে গেছে। বিশেষ করে শনের সঙ্গে, আমাদের মধ্যে প্রচুর কাজ ও ছবি নিয়ে আলোচনা হয়। এছাড়া প্রযোজনা সংস্থা আমার কাছে পরিবারের মত বহু বছর পরপর কাজ করছি। পরিচালক সুজিত ও আমার ভাল বন্ধু প্রত্যেক কলাকুশলীরাও প্রায় পরিবারের মতই হয়ে গেছে। তাই বেনারসে দুদিনের শুটিংয়ে বেশ মজাই হয়েছে। এছাড়াও স্টার জলসা এবং লীনাদির পক্ষ থেকে আমার সুবিধা অসুবিধাটা বোঝা হয় সবসময়, যার জন্য কাজটা ভালভাবে করতে পারি। 
প্রশ্ন : বাকি আর কি কি কাজ আসছে বা ভাবনা চিন্তা চলছে? 

তথাগত : আরও কয়েকটা ধারাবাহিকের কথা হচ্ছে এখনও সেইভাবে কিছু ঠিক হয়নি। ওয়েব সিরিজ বা সিনেমার অফার আমার কাছে আসে না, আমায় কেউ ডাকে না। আজ পর্যন্ত ওয়েব সিরিজে আমার ডেবিউ হয়নি। খুব খারাপ কিছু ছবি বা ওয়েব সিরিজের অফার এসেছিল যেগুলো করা সম্ভব নয়। আর আমার নিজের কাজের ক্ষেত্রে "গোপনে মদ ছাড়ান" তৈরি হয়ে রয়েছে মুক্তি পাবে এবং এই মাসের মধ্যেই নতুন কাজের একটি দারুণ সুখবর দিতে পারব বলে আশা করছি।




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

যৌন হেনস্থার অভিযোগে ডিরেক্টরস গিল্ড থেকে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড অরিন্দম শীল! ক্ষমা চেয়ে কী জানালেন পরিচালক?...

সম্পর্কে তৃতীয় ব্যক্তির আগমন! ভাঙতে‌ চলেছে টলিপাড়ার এই নায়ক-নায়িকার প্রেম?...

দীপিকাকে নিয়ে হাসপাতালে রণবীর, গণেশ চতুর্থীর দিনেই কি সুখবর?...

রাধা-কৃষ্ণের সাজে ‘যৌন উসকানি’র অভিযোগ! বিতর্কের মুখে কোন পদক্ষেপ তামান্নার?...

শীঘ্রই আসছে...

চোখে মুখে রহস্যের ছাপ, 'টেক্কা'য় এক নিমেষে খেলা ঘোরাতে তৈরি 'ইরা', প্রকাশ্যে স্বস্তিকা মুখোপাধ্যায়...

'পুলিশ' আবির না কি 'ব্যাঙ্ক ডাকাত' শিবপ্রসাদ, কে আসল 'বহুরূপী'? টিজারে চমকে উঠল নেটপাড়া...

‘আমার শরীরের উপরে...’ যৌন হেনস্থা শিল্পার! কোন পরিচালকের বিরুদ্ধে উঠল অভিযোগ?...

নারী সুরক্ষার প্রশ্নে পরিচালকদের চরিত্রহনন, ফেডারেশনকে তোপ দেগে কী বললেন কৌশিক? ...

‘অপরিচিত’-এ অভিনয় করে কী মানসিক সমস্যা দেখা দিয়েছিল বিক্রমের? নেপথ্যে ছিল কার হাত? ...

অরিজিৎ সিংয়ের ‘কন্ঠে’ ফের কোন রিমেক? শুনে “বমি পাচ্ছে” লিখলেন মৌসুমী ভৌমিক! ...

'জিনিয়াস' হলেও কোন দেশে মূল্যহীন অনুরাগ কাশ্যপ? বিস্ফোরক নওয়াজউদ্দিন সিদ্দিকী...

ব্রেকিং: ছোটপর্দার নতুন জুটি নীলাঙ্কুর-অভিকা? ...

রানির বাবা-মাকে তালাবন্ধ করে রেখেছিলেন যশ চোপড়া! দিয়েছিলেন হুমকিও, কিন্তু কেন? ...

শাহরুখের অভিনয় শিক্ষক ছিলেন এই কারখানার শ্রমিক, করতেন কাগজ বিক্রিও! চেনেন তাঁকে? ...

প্রকাশ্যে আলিয়ার 'জিগরা' লুক, করণের ছবিতে কোন অবতারে ধরা দিচ্ছেন পর্দার 'রানি'?...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



05 24